Thursday, February 25, 2010

মাসুদ, মিনহাজ এবং আমি...

আমরা হুজুগে জাতি! একবার কিছু একটা রটলেই হলো, আমরা হয়ে যাই এর অংশ। যতোক্ষণ না সেটা ডুবে যায় ততোক্ষণ পর্যন্ত আমরা এর পেছনে লেগে আছি!

আমিও সেই স্রোতেই গা ভাসালাম.. কিছুদিন হলো শেয়ারবাজারে যোগ দিয়েছি। জন্য অবশ্য মাসুদের অবদানটাই বেশি। তার বারবার তাগিদই আমাকে অনুপ্রানিত করেছে। সঙ্গে মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোন শেয়ারবাজারে আসার পর তো আমার মতো অনেকেই ক্ষুদ্র বিনিয়োগকারী সেজেছেন। গ্রামীনের শেয়ার অবশ্য আমি পাইনি। ব্যক্তিগতআমিবলাটা অবশ্য ঠিক হচ্ছে না। যেমনটা বলছিলাম মাসুদের কথা। - আসলে সবকিছু। সঙ্গে আমি আর ডাক্তার মিনহাজ কিছু টাকা বিনোয়োগ করেছি। তিনজনে মিলিয়ে সেটা প্রায় দুই লাখ টাকার কাছাকাছি। নিশ্চিত করেই হাজার কোটি টাকা বিনিয়োগের শেয়ারবাজারে এটা মামুলি। কিন্তু শুরু যে করেছি সেটাও বা কম কী!


এরইমধ্যে দুতিনটা কোম্পানির প্রাইমারি শেয়ার পেয়েও গেছি। মাসুদের কাছে শুনলাম, তাতে লাভও মন্দ হবে না। কিন্তু বিক্রি করেনি এখনো। এতো তাড়াহুড়ো করে লাভ কি? প্রাইমারি শেয়ারে তো লস বলে কিছু নেই!


লস অবশ্য হতে পারে এবি ব্যাংকের শেয়ারে। সেকেন্ডারি শেয়ার কেনার পর থেকে এর মুল্য কমে গেছে। শুনেছি প্রতিটি ব্যাংকেরই নাকি একই অবস্থা। তবে শিগগিরই দর বাড়বে। কিন্তু সমস্যা হলো মাসুদ ইদানিং অন্য ব্যস্ততায় জড়িয়েছে। চাঁদপুরে তারা কয়েকবন্ধু মিলে একটা কিনিক দাড় করারোর চেস্টা করছে। তাতে শেয়ারবাজারে খুব একটা সময় দিতে পারছে না ও। আশা করছি এই ব্যাপারটাও সমান গুরুত্ব পাবে ওর কাছে। আমার দেখা সিনসিয়ার মানুষদের যদি খুব সংক্ষিপ্ত একটা তালিকা করি তাহলে অনেক ওপরেই রাখতে হবে তাকে। আমার প্রিয় মানুষদের একজন মাসুদ। ওর প্রসঙ্গে অন্য একদিন অন্য একটা পোস্টে বড় করে লেখার আশা করছি!

মতিঝিলের ওই স্টক মার্কেটকে ঘিরে অনেক গল্পই শুনি। শুনি মাত্র এক লাখ টাকা পুজি বিনোয়োগ করে কোটি টাকার মালিক হওয়ার গল্প! আবার শুনি পুজি খুইয়ে পাগল হওয়ার গল্পও।


অনেক পরিশ্রমী মানুষই এখন ভাগ্য বদলের জন্য ছুটছেন ব্যাংক পাড়ার ওই শেয়ার বাজারে। ঢাকার যা অবস্থা তাতে এক চাকুরি করে টিকে থাকা কঠিন! অবস্থায় একটু সিরিয়াস হলে হয়তো ওই কাংখিত গল্প নিজেদের জীবনেও যৌক্তিক হয়ে ধরা দিতে পারে! চোখ কান খোলা রাখলে নাকি তো সবই সম্ভব।


মাসুদ, মিনহাজ এবং আমার শেয়ার মার্কেট যাত্রা যখন শুরু হলো-তখন স্বপ্ন বুনতে বাধা কোথায়? আমরা স্বপ্ন দেখছি..
.

No comments: