Friday, February 5, 2010

টাকা বাঁচাতে..

পাড়া-মহল্লার খেলাধুলায় এমন দৃশ্য প্রায়ই দেখা যায়। কিন্তু এসএ গেমসের মতো এতো বড় মাপের আসরেও এমন ঘটনা ঘটবে ভাবেনি কেউ! গতকাল মহিলা ফুটবলের ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হওয়ার কথা ছিল শ্রীলঙ্কান ফুটবল দলের। কিন্তু সকালে বঙ্গবন্ধু স্টেডিয়ামে সেই ম্যাচ না খেলে দেশে ফিরে গেছে তারা। অ্যাথলেটিক্সসহ বেশ কয়েকটি ইভেন্টের জন্য কালই যে চার্টার বিমানে লঙ্কান অ্যাথলিটরা ঢাকা আসেন তাতে করেই বাংলাদেশ ছেড়েছেন তারা।
আসলে এমনিতেই প্রথম দুটো ম্যাচ হেরে বিপাকে পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। কাল সকালের ম্যাচটি অনেকটা দায়সারার ব্যাপার হয়ে গিয়েছিল। জিতলেও পদক জেতার লড়াইয়ে ফেরা হতো না। প্রথম ম্যাচে তারা নেপালের কাছে হেরেছিল ০-৮ গোলে। পরের ম্যাচে বাংলাদেশ তাদের হারিয়েছিল ২-০ গোলে। তাই শেষ ম্যাচে জিতলেও এই ইভেন্ট থেকে তাদের পদকের কোনো সম্ভাবনা ছিল না। তাই সময়ের সঙ্গে টাকাকড়ির খরচ বাঁচাতে গতকালই ঢাকা ছেড়েছেন তারা। কাল দলের একজন কর্মকর্তা বলছিলেন, টাকা বাঁচাতেই ওই ম্যাচ না খেলে চলে গেছে তারা। এমনিতে নিয়ম অনুয়াযী ইভেন্ট শেষ হওয়ার একদিন পর থেকেই আয়োজকদের পক্ষ থেকে খরচ বন্ধ করে দেয়া হয়।
তখন থাকতে গেলে নিজেদের খরচেই থাকতে হয়। এ অবস্থায় ফ্লাইট জটিলতার কথা ভেবে সেই বিমানেই দেশে ফিরে গেছে লঙ্কান মহিলা ফুটবল দল।একেবারে সাদা চোখে দেখলে হয়তো বিষয়টাকে খুব স্বাভাবিক মনে হতে পারে। কিন্তু অলিম্পিক স্পিরিটের প্রতি বুড়ো আঙুল দেখিয়ে শ্রীলঙ্কান দলের এমন চলে যাওয়াটাকে ভালো চোখে দেখছে না দেশটির মিডিয়া। —শুধ কি টাকা বাঁচাতে এমন সিদ্ধান্ত? এ প্রশ্নের উত্তর দিতে গিয়ে হিমশিম খেতে হয়েছে ১১তম এসএ গেমসের শ্রীলঙ্কান দলের অন্যতম সমন্বয়কারী রিসাল লতিফকে। তিনি বলছিলেন, ‘আসলে এছাড়া অন্য কিছু করার ছিল না আমাদের। দেশ থেকে আমাদের অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধান হেমসে ফার্নান্ডো স্পষ্ট জানিয়েছেন, যে ম্যাচ খেলেও লাভ নেই তা খেলার দরকার কি। তাছাড়া এই বিমানে না আসলে তো ১০ ফ্রেব্রুয়ারি পর্যন্ত তাদের অপেক্ষা করতে হবে। এতোদিন থেকে বাড়তি অর্থ খরচের কোনো মানে নেই!’ রিসাল লতিফ জানালেন, কলম্বো থেকে ওই বার্তা আসার পর ম্যাচ না খেলেই তাদের দেশে ফেরত পাঠিয়ে দেয়া হয়েছে।তবে পাকিস্তানকে গতকাল ওয়াকওভার দেয়ার আগে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সঙ্গে নাকি কথা বলেছে শ্রীলঙ্কান দল। পরিস্থিতি পুরোটা জানিয়ে তবেই দেশ ছেড়েছে।
তারা ছাড়াও সেই চার্টার বিমানে ঢাকা ছেড়েছে শ্রীলঙ্কান ওয়েটলিফটিং, সাইক্লিং, ব্যাডমিন্টন এবং কাবাডি দল। এসেছে অ্যাথলেটিক্স, সুইমিং, বক্সিং, কারাতে, রেসলিং এবং টেবিল টেনিস দল। যদিও গতকাল এসএ গেমস টেকনিক্যাল উপকমিটির সদস্যসচিব সিরাজুল ইসলাম বাচ্চু বলছিলেন— ম্যাচ না খেলে শ্রীলঙ্কান মহিলা দলের চলে যাওয়া সম্পর্কে তারা কিছুই জানেন না। তবে তিনি এটা নিশ্চিত করেছেন, এ নিয়ে ফুটবল ফেডারেশন শিগগিরই তদন্ত কমিটি গঠন করবে। ওই তদন্ত কমিটির প্রতিবেদনের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেবে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এফএসি)। এটা পুরোপুরি এএফসির ব্যাপার। এক্ষেত্রে এক বছরের নিষেধাজ্ঞা দেয়া হতে পারে লঙ্কান মহিলা ফুটবল দলকে। তবে এসবই এখন কেবল প্রাথমিক অনুমান। তদন্ত রিপোর্ট দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন সিরাজুল ইসলাম বাচ্চু।
বাংলাদেশে যে কোনো ঘটনার তদন্তে কমিটি গঠনটা হয় খুব জোরেশোরে। সেই কমিটি আবার বেশ কিছুদিন হাঁকডাকও করে। কিন্তু এমন সব তদন্তের কয়টির রিপোর্ট আলোর মুখ দেখেছে, সেই প্রশ্নে কর্তাদের কাছে মিলল মুচকি হাসি!

No comments: