Monday, April 12, 2010

বসন্তের বিষন্ন বিকেল

পুবের হাওয়া মনে হচ্ছিল যেন আমাকে উড়িয়ে নেবে! সৃর্যের দাপট একেবারেই কমে গেছে। একটু পরই অন্ধকার হয়ে যাবে চেনা হয়ে উঠা আমার চারপাশ! ঘন্টা খানেক হলো এখানে এসে দাড়িয়েছি। খোলা একটা মাঠ! চোখ যতোদুর যাচ্ছে চোখে পড়ছে শুধুই সবুজ, কেমন যেন বিবর্ন মনে হচ্ছে শেষ বিকেলের আলোয়। জায়গাটার নাম ঠিক বলতে পারছি না! ঢাকার কোলাহল ছাড়িয়ে তাহলে অনেক দুর চলে এসেছি

কাউকে জিজ্ঞেস করলে হয়তো জানা যাবে পুবের হাওয়া কোথায় উড়িয়ে এনেছে আমাকে! কিন্তু জায়গাটার নাম জানা খুব কী জরুরী! অবশেষে পালিয়ে যাওয়ার জন্য কিছুটা সময় বের করতে পেরেছি সেটাই মুহুর্তে আমার কাছে মহা গুরুত্বপুর্ন!

ক্লান্ত হয়ে উঠেছিলাম, চেনা ছক.. চেনা অফিস ..পরিচিত মুখ ..অফিসে যেতে যেতে সেই একইভাবে কল্পনার ফানুস উড়িয়ে চলা.. সত্যিই হাপিয়ে উঠেছিলাম। তাইতো কাউকে কিছু না বলে আজ বেরিয়ে পড়েছি! চোখ যেদিকে যায় চলে যাবো

কিন্তু খোলা এই মাঠে এসে পা আর চলছিলো না! যেমনটা বলছিলাম ঘন্টাখানেক হলো এখানে বসে আছি। বসে আছি সবুজ ঘাসে পা ছড়িয়ে! আজ অনেক দিন পর বিকেল দেখছি! দেখছি বসন্তের বিষন্ন বিকেলের চলে যাওয়া। আর কয়েকটি দিন, তারপরই বিদায় নেবে বসন্ত। ভাবছিলাম, ষড় ঋতুর এই সময়টাকে চেনার উপায়টা কি?
কিন্তু এই ভাবনার ফাকে কখন যে আমার নাগরিক যন্ত্রনা সঙ্গী হয়ে এখানে চলে এসেছে টের পাইনি। সবকিছু পাশ কাটিয়ে যাওয়া হয়তো সম্ভব নয়। মাথায় তখন আমার রাহুল দেব বর্মনের অসাধারন একটা গান...
''তুমি কতো যে দুরে.. কোথায় যে হারিয়ে গেলে; আমার জীবন হতে.. ঠিকানা নাই.. বলো খুঁজি কোথায়...''


 পা বাড়িয়েছিলাম এক টুকরো সবুজের আশায় প্রতীক্ষায় ছিলাম অসাধারন কিছু স্মৃতি সঙ্গী করে আবারো ধরবো ঢাকার পথ কিন্তু একি গোধুলী বেলায় মন আরো বেশি বিষন্ন হয়ে উঠছে কেনো? কেনো সময় আমার হাতের মুঠোয় নেই? আজকের এই বিকেল আরেকটু দীর্ঘ হলে এমন কী ক্ষতি হতো!

আশ্চর্য এক রঙ ছড়িয়েছে আকাশে! বসন্তের শেষ বিকেলের আকাশ যে এতোটা রহস্যময় হয়ে উঠতে পারে আগে তো কখনো খেয়াল করেনি। আহ রহস্যময়তা, শুধু আমার সঙ্গেই কেন?

এখানে বাতাস আরো বেড়েছে! কেমন যেন হু হু শব্দ হচ্ছে। এই শব্দের সঙ্গে অবশ্য পরিচয় হয়েছে বেশ কয়েকদিন হলো! আমার নিজের ভেতরেও এমন হু-হু শব্দ টের পাই মাঝে মধ্যে।
 
পঞ্চম দ্যার সুরে শিল্পী গেয়ে চলছেন... ''ঠিকানা নাই.. বলো খুঁজি কোথায়...''
বসন্তের এই এলোমেলো বিষন্ন বিকেলে আমার আর রক্ষে নেই। কেমন যেন স্মৃতিকাতর হয়ে উঠছি আরো। আমি সম্ভবত ভাগ্যবান মানুষ। কপোল গড়িয়ে কয়েক ফোটা নোনা জল কখন যে পড়লো টেরই পেলাম না!

আহা! এমন মন উদাস করে দেয়া বিকেল যেন ফিরে আসে বার বার..

1 comment:

mahmud said...

porlam, mon kharap kore deya lekha.. tobe aro emon lekha chai..
-mahmuh