Friday, April 17, 2009

আইপিএল



সল্পúাসী হামলার ভয়, সঙ্গে জাতীয় নির্বাচন দুই মিলে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) আকাশে জমেছিল কালো মেঘ! মনে হচ্ছিল বুঝি মিলিয়ন ডলারের এই কিদ্ধকেট উৎসব তার ™ি^তীয় সংস্ট‹রনে এসেই থমকে যাবে। কিল্পøু লোকসভা নির্বাচন, অর্থনৈতিক মন্দা কিংবা সল্পúাসীদের চোখ রাঙ্গানি কোন কিছুতেই থেমে যায়নি আইপিএল টু! ভেন্যু দেশ বদলে দনি আফিদ্ধকাতে আজ থেকে শুরু হচ্ছে বিশে^র সবচেয়ে ধনী কিদ্ধকেট বোর্ডের এই বিগ ইভেন্ট। ২০ ওভারের এই লড়াইয়ে এবারো অংশ নিচ্ছে ৮টি দল। আজ কেপটাউনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৪টায় চেল্পুাইÑমুল্ফ^াই ম্যাচ দিয়েই শুরু হবে আইপিএল। ৫৯ ম্যাচ শেষে ২৪ মে জোহানেসবার্গে ফাইনালে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে টুর্নামেন্টের দুই সেরা দল।
টি টুয়েন্টি কিদ্ধকেট দুনিয়ায় এখনো নতুনই। যখন যাত্রা শুরু হয়েছিল সংপ্টিø এই কিদ্ধকেট লড়াইয়ের নাক সিটকেছিলেন অনেক বিশেèষকই। বলেছিলেন এটা তো শুধ্ইু পিকনিক কিদ্ধকেট। এটা কখনোই ঠিক সত্যিকারের কিদ্ধকেটেরও ওই মেজাজ কিংবা মর্যাদা পাবেনা। মর্যাদার প্রসংঙ্গ নিয়ে বিতর্ক হতে পারে কিল্পøু মেজাজ ঠিকই পেয়ে গেছে! আসলে টাকা কথা বলে। অর্থই যেন বদলে দিয়েছে সব হিসেব। এখন এটা শুধু বিনোদনই নয় ধুল্পব্দুমার লড়াইও। সেই লড়াই শুরু হয়ে যাচ্ছে আজ। যা থেকে বাদ থাকছেন না এবার বাংলাদেশও। গতবার আইপিএলে ছিলেন শুধুই আমাদের আ¦ন্ধুর রাজ্জাক। এবার নাম লিখিয়েছেন মাশরাফি মতুর্জা এবং মোহাম্মদ আশরাফুল। মাশরাফিকে নিয়ে তো আইপিএল নিলামে রীতিমতো কাড়াকাড়ি হয়েছে প্রীতি জিনতা আর জুহি চাওলার মধ্যে। সেই লড়াইয়ে জিতেছে জুহি’র কলকাতা নাইট রাইডার্স। আসলে জয় হয়েছে মাশরাফিরই। তিনি পাচ্ছেন ৬ লাখ ডলার। অন্যদিকে আশরাফুলকে কিনেছে শচীনের মুল্ফ^াই। সন্দেহ নেই দুটি দলই পাবে বাংলাদেশী কিদ্ধকেটপ্রেমীদের সমর্থন।
তবে ক্রিকেট শুধু ওই সবুজ মাঠ জুড়েই থাকছে না। মাঠের বাইরেও ¹è্যামারের ছড়াছড়ি। বলিউড কিং শাহরুখ খান মাতবেন মাশরাফিদের নিয়ে। প্রীতি জিনতার দল পাঞ্জাব। রাজস্ট’ানের মালিকানায় জড়িয়েছেন আরেক নায়িকা শিল্কপ্পা শেঠী। সব মিলিয়ে আসলে এটা কিদ্ধকেটের বাইরেও অনেক কিছু!
বিকেল আর রাতের সময় আজ থেকে টেলিভিশনের সব সিডিউল বদলে ফেলুন।

No comments: