Saturday, November 24, 2007

দিনযাপন


স্টপ ইট!-
দুই মিনিট এনটিভির খবর দেখার পরই মুখ ফসকে বলে ফেললাম। ইদানিং টেলিভিশনের সামনে বসতে ভাল লাগেনা। সিডরের তান্ডবে পড়া এইসব অসহায় মুখ গুলো দেখে বিষন্ন হয়ে উঠছি। এখানে একটা মানুষও খুঁজে পাইনা যারা একটু স্বচ্ছল। একেবারে দিন আনে দিন খায় মানুষরাই আরো একবার পড়েছে প্রকৃতির এই রোষানালে। এইসব অভাবী মানুষদেরই কেন এভাবে সংগ্রাম করে যেতে হবে সারা জীবন? এতটুকু সুখও কী তাদের তাদের জীবনে?
শুনেছি চার হাজারের মতো মানুষ এরইমধ্যে মারা গেছেন। রেড ক্রিসেন্ট তো বলছে আরো বেশি। সম্পদের ক্ষতি তো হাজার কোটি ছাড়িয়ে গেছে অনেক আগেই। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজে থাকা সুন্দরবন একেবারে তছনছ হয়ে গেছে। এই ধাক্কা সামলে উঠতে নাকি আরো ২০ বছর লাগবে।
এসব তো ভবিষ্যতের ব্যাপার। এখন দুর্বিসহ দিন কাটাচ্ছে দক্ষিন পশ্চিম অঞ্চলে অভাবী মানুষরা। আবার শুন্য থেকেই শুরু করতে হচ্ছে তাদের। আগের যে কোন বিপর্যয়ের চেয়ে এবারের তীব্রতা বেশি হলেও পুনর্বাসনে তেমন সাড়া মিলছে কোথায়? দেশের এই পরিস্থিতি আওয়ামী লীগ আর বিএনপির মতো বড় দলগুলো বসে আছে। ফকরুদ্দিন সরকারকে জরুরী অবস্থা তুলে নেয়ার কথা বলছে তারা। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।
আজ বিবিসি রেডিও তে শুনছিলাম- এক মহিলা বলছিলেন কিভাবে লড়াই করে বেঁচে আছেন তারা। এটাকে বেঁচে থাকা বলাটা কি ঠিক হচ্ছে? মনে হয় না
যে পানিতে মরে পচে আছে মানুষ কিংবা গরু সেখানকার পানি খেতে হচ্ছে সবার! তাও তো পানি মিলছে, খাবার তো নেই কোথাও। ত্রানের জন্য লম্বা লাইনে দাড়িয়ে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। আসলে শরীরে শক্তি থাকলে তো উঠে দাড়াবেন তারা। কিভাবে যে আবার উঠে দাড়াবেন বরগুনা, পিরোজপুর আর পটুয়াখালীর ওইসব অভাগা মানুষ? কিছুই ভাবতে পারছি না।
ইদানিং আরো বেশি নিরাশাবাদী হয়ে উঠছি আমি...

No comments: