Saturday, June 2, 2007

কাক কবিতা কিছু কথা...

কবিতা লেখা খুব সহজ! এটা আমার কথা না। এমন কথা বলে বির্তক উস্কে দিতে যাবো কেন? এই ব্লগেই যেন কোথায় দেখেছি, একজন তার মন্তব্যে লিখেছে । কবিতা নিয়ে গবেষনা ছেড়ে দিয়েছি অনেক আগেই। একবার জীবনানন্দ দাসের কবিতা 'এডিট' করতে গিয়ে অনেক শিক্ষা হয়েছে। কানে ধরেছি, আর না। সেই ঘটনা পরে বলছি। আগে একটা কবিতা শুনুন
......................
হাইকুমতোন

আমি উঠে যাচ্ছিলাম 70 তলায়
বসুন্ধরায়
কিছুটা সিড়িতে, কিছুটা লিফটে, কিছু
এলিভেটরে
হাতে সর্বশেষ প্রসেসর এক তিল
সারা পথ আমার পিছু পিছু
শ্বব্দ করে
ব্যাঙ ডাকছিল
..................
কবিতাটা আমার লেখা না। এতো জ্ঞানী কবিতা লেখার মতো জ্ঞান আমার নাই। লিখেছেন দেশের প্রধান কবিদের একজন আলতাফ হোসেন। এইতো কিছুদিন আগেই সাময়িকীগুলোতে দেখেছি শামসুর রাহমান আর আবুল হোসেনের পরই উনার কবিতা। কে লিখেছেন সেটা আসলে এখানে ঘটনা না। বড় পত্রিকার সাহিত্য পাতায় গুরুত্ব দিয়েই ছাপা হয়েছে এটি। কবিতাটার অর্থ আবিস্কার করতে পারছিলাম না বলেই এখানে তুলে ধরলাম। এখনকার অনেক কবিতাই বুঝিনা। তারপরও পড়ে যাই রাইসু ভাই আর তার ভাইবেরাদের কবিতা।

এবার জীবনানন্দের কবিতা প্রসঙ্গে আসি। আমি তখন হাই স্কুলে মাত্র ভর্তি হয়েছি। তাতে কি? কবিতা- টবিতা লেখা শুরু করে দিয়েছি। সুকান্তর অনুকরনে কলম- কাগজ এমন কোন জিনিস নাই যা নিয়ে কবিতা লেখার চেস্টা করিনি। এরইমধ্যে একদিন আমার বড় বোন একটা কবিতা দেখিয়ে বললো_ আমি লিখেছি, পড়ে দেখ- কেমন হয়েছে। বিজ্ঞের মতো কবিতা পড়ে বললাম ভাল হয় নাই, সাধু আর চলিত ভাষার মিশ্রনে কবিতার বারোটা বাজিয়েছিস। কেটেকুটে আমি ঠিক করার পর শুনলাম এটা জীবনানন্দ দাসের কবিতা !!! জিহবায় কামড় দিয়েছি এরপর থেকে কবিতা নিয়ে আর কপচাই না।
অনেক কথা হয়েছে আরেকটা কবিতা শুনেন
...............................................
জন্তুর কান্না
জন্তুর কান্না
রক্তের অশ্রু
রক্তের অশ্রু
জন্তুর কান্না
রক্তের অশ্রু
রক্তের অশ্রু
জন্তুর কান্না
...........................
এইটার লেখক সুব্রত অগাস্টিন গোমেজ। কোথায় যেন শোনলাম নকল করে নাকি এই কবিতা দুনিয়াতে এনেছেন তিনি। সেই তর্কে যাওয়ার ইচ্ছে নাই। তবে এইসব দেখে ইদানিং আমারো মনে হচ্ছে কবিতা লেখা আসলেই সহজ!
কিন্তু কথা হলো এইসব কি আসলেই কবিতা? কবিতার কি কোন অর্থ থাকবে না? লিখে দিলেই হলো! উত্তরাধুনিক আর অ্যাবসার্ড বলে একটা কিছু লিখে দিলেই হলো!
আসলে সবচেয়ে ভাল উত্তর আসলে দিতে পারবেন আমাদের পত্রিকাগুলোর সাহিত্য সাময়িকীর সম্পাদকরা। পাঠক হিসেবে আমরা আর কী করতে পারি...

No comments: