Sunday, April 29, 2007

মুখোশ, আমি এবং আমরা....



আমি খুবই সাধারন একজন মানুষ। সাধাসিধা। পড়াশুনা নাই। চাকুরি কর ছি সময় মতো অফিসে যাই। কাজ বেশি থাকলে নজিরে ইচ্ছতেই করি, কারো বলা লাগেনা। আবার নতুন কোন আইডিয়া মাথায় এলে তখনই সেটা বসকে জানাই। যতো কঠিন অ্সাইনমন্টে হোক , করি, আর লখোর মান? সেটাও নিছকই সাদাসিধা..এমন পোশাকও পড়িনা- যা দখেলে সবাই বলবে ছলেটো আনর্স্মাট কিংবা বেয়াদপ  


মদ -গাজাও এড়িয়ে চলি। বন্ধুরা জোরাজুরি করলে হয়তো.... মিথ্যে কথা কনে বলবো? পথ মাড়াইনা। কারো র্ধমীয় অনভুতিতে আঘাত হানতে পারে এমন কথা কখনোই বলনি। গুরুত্ব দেই সবার মতামত ক।সুযোগ পেলে হলে গিয়ে হুমায়ুন আহমেদ আর ফারুকীর ভাল বাংলা ছবি দেখি খেলা দেখতে স্টেডিয়ামেও যাই। কিন্তু মারামারি দখেলে উলটো দৌড় দেই। এককথায় ঝামলো এডিয়ে চলি
 
কাউকে দুঃখ দিলে বুকে চাপা দেই তা। দুঃখ আমারও আছে সবাইকে সেটা বলে কি লাভ? সুখ সবাইকে নিয়ে ভাগাভাগি করা যায়। কিন্তু দুঃখ সেতো একান্ত নিজেরই। আসলে যার গেছে সে বুঝবে অন্য কেউ নয়।কারো ক্ষতি করেছি বলে মনে পড়েনা। উপকার করে যাচ্ছি নিরন্তর জীবনের প্রতিটি মিনিট, সেকেন্ড মহা মুল্যবান আমার কাছ। অন্যকে কষ্ট না দিয়ে উপভোগ করে যাচ্ছি নিরন্তর। এমন আরো ভাল দিনই আছে আমার।কি খুব ভাল মানুষ মনে হচ্ছে আমাকে


মনে করলে অন্যায় কিছু হবেনা। কিন্তু ভুল ভাঙ্গিয়ে দিচ্ছি -ওটা আমার মুখোশ। ভাল মানুষ সাজার চেস্টা। চেস্টার শেষ নেই চলছেই। নিজেকে ভাল মানুষ দেখানোর কতো যে পরকিল্পনা। মুখোশের স্রোতে আমিও দ্ক্ষ হয়ে উঠছি প্রতিদিন...একটা মুখোশ পড়ে ঘুরে বেড়াচ্ছি আমি - ভাল মানুষের মুখোশ!!! 


মুখোশটা কি শুধু আমারই মুখে? নাকি সবারই আছে একটা ?

No comments: