Monday, March 22, 2010

একাকিত্ব...

আমার ওই এক অবলম্বন হয়েছে পাওলো কোয়েলো। তোমার কথায় বিরক্তিই শোনালোকেন বারবারই শুধু পাওলো ওই স্বপ্ন নির্ভর কথা? স্বপ্ন পুরন করতে চাইলে তো চোখের স্বপ্ন সরিয়ে বাস্তবতার পথেই হাটতে হবে তোমাকে।
কিন্তু সেখানেও আমাকে ওই ব্রাজিলিয়ান ৬০ বছর বয়সীতরুনে কাছেই ফিরে যেতে হয়। Like the Flowing River এর একটা গল্পের কিছুটা অংশ যতোবারই পড়ছি অন্যরকম মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছে। গল্পটি অবশ্য কোয়েলোকে পাঠিয়েছিলেন তারই ভক্ত-
‘‘
এক বাগানের একটি গোলাপ ফুল সবসময়ই মৌমাছির কথা ভাবতো। ভাবতো একটা মৌমাছি এসে বসবে তার গায়ে! ভালোবাসার ছোঁয়ায় মুগ্ধ হবে। কিন্তু দুর্ভাগ্য কখনোই তার পাপড়িতে মৌমাছি এসে বসতো না। কিন্তু গোলাপটি ঠিকই স্বপ্ন দেখে যেতো। সবসময় সেই স্বর্গের কথা ভাবতো যেখানে অনেক অনেক মৌমাছি উড়ে এসে বসতো তার পাপড়িতে। ভালবাসার চুমুতে ভরিয়ে দিতো পুরো শরীর! এভাবে স্বপ্ন দেখে টিকে থাকতো পরের দিন পর্যন্ত। সৃর্যের আলোতে ঘুম ভাঙ্গলেই শুরু হতো প্রতীক্ষা..
গোলাপের এই একাকিত্বের কথা জানতো আকাশের ওই চাঁদ! এক রাতে চাঁদ কৌতহল চেপে না রাখতে পেরে জিজ্ঞেস করলো তুমি এই যে প্রতীক্ষা করছো, নিরন্তর স্বপ্ন দেখছো ক্লান্ত হয়ে যাও না?
তা হয়তো হই! কিন্তু দেখো আমার তো আর কিছুই করার নেই। আমাকে তো চেস্টা করে যেতেই হবে!
চাঁদ অবাক হয়ে পাল্টা প্রশ্ন করলো কেন?’
কারন আমি যদি নিজেকে এভাবে মেলে না রাখি তাহলে একদিন তো আমি চিরতরে মিলিয়ে যাবো!’’

**
আসলেই যখন একাকিত্ব আমাদের সৌন্দর্যকে নিঃশেষ করে ফেলতে চায়, তখন টিকে থাকার একমাত্র উপায় হলো নিজেকে পুরোপুরি মেলে ধরা! যখন শুধুই একাকিত্ব সঙ্গী হয়ে উঠে আমাদের তখনই উচিত মনকে মেলে রাখা..

2 comments:

kallol lahiri said...

খুব সুন্দর আপনার ব্লগ...আর খুব প্রাঞ্জল আপনার লেখা। শুভেচ্ছা রইলো ভালো থাকার, ভালো লেখার। আরো অনেক লেখা পাবার।

aapon TARIQ said...

@kallol ধন্যবাদ, আমার এলোমেলো কথাগুলো আপনার ভালো লেগেছে বলে ভালো লাগলো। কিন্তু অবাক হচ্ছি কি করে আপনি আমার ব্লগ খুঁজে পেলেন?